1. protinews24@gmail.com : protinews.com : Bamgakobi Zahed
বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ০২:০০ অপরাহ্ন

সন্তানকে কিভাবে ভাল বানাবেন

  • প্রকাশিত: মঙ্গলবার, ১ সেপ্টেম্বর, ২০২০
  • ৪৫

হযরত মাওলানা নাজিম উদ্দিন সাহেব দা.বাঃ, আসাম,ইন্ডিয়া

শিশুদের নৈতিকতাবোধ ও ধর্মীয় মানস গঠনে এবং ভবিষ্যতে শিশুর মাধ্যমে আল্লাহ্ পাকের দীনের ও ইলমের খিদমত করার তাওফীক্ব হওয়ার ক্ষেত্রে দু’টি জিনিসের বিরাট ও ব্যাপক প্রভাব রয়েছে ।

*১| কখনো সে কাহারও প্রতি জুলুম-অত্যাচার করবে না । সীমালংঘন করবে না । কারো মনে কষ্ট দেবে না । কেননা, কাউকে আঘাত দিলে তার ক্ষত-বিক্ষত মন এবং কারো প্রতি অত্যাচার করলে মাজলুমের-অত্যাচারিতের আঃময় বদদু’আ ঐ শিশুর জীবনে বিরাট ও ব্যাপক নেতিবাচক প্রভাব ফেলে ।
*২| শিশু যে যে খাদ্য খাবে, অবশ্যই তা হতে হবে হালাল খাদ্য । তাতে থাকতে পারবে না কোন ভেজাল, কোন সন্দেহ । হারাম মাল তো শিশুর পেটে যাওয়া একেবারেই অকল্পনীয় ।

*ألرَّجلُ راعٍ علي أهلِ بيتِه📚*
✍️পুরুষ তার পরিবারের অভিভাবক । স্ত্রী-সন্তানসহ পরিবারের সকল বিষয়ের দায়িত্বশীল হচ্ছে পুরুষ । আর প্রতিটি পুরুষকেই তার এই অধীনস্থদের সম্পর্কে জিজ্ঞেস করা হবে । ক্বেয়ামতের দিন তাকে অবশ্যই জিজ্ঞেস করা হবে, তুমি যে পরিবারের কর্তা ও অভিভাবক ছিলে সে পরিবারের সদস্যদের সঙ্গে কেমন আচরণ করেছো ? তাদের সম্পর্কে তোমার উপর আরোপিত দায়িত্ব কি ছিলো এবং তা আদায় করেছো কিভাবে ? তারা দ্ধীনের উপর চলছে কি-না, এ খোঁজ খবর নিয়েছো কি ? তোমার পরিবারের কেউ জাহান্নামের পথে যাচ্ছে নাতো ? এ সব বিষয় তুমি লক্ষ্য রেখেছো তো ? এগুলো কি তোমার মনে ছিল ? ক্বেয়ামতের দিবসে পুরুষকে এ জাতীয় প্রশ্ন করা হবে । এ সম্পর্কে পবিত্র ক্বোরআন শরীফে ইরশাদ হয়েছে-
*ياأيُّها الَّذينَ أمنوا قوا أنفسكم وأهليكم نارا*
অর্থাৎঃ হে মুমিনগণ ! তোমরা নিজেদেরকে এবং নিজেদের পরিবারকে জাহান্নামের আগুন থেকে বাঁচাও! অর্থাৎঃ- তুমি নিজে জাহান্নামের আগুন থেকে বেঁচে যাবে, নিজে নামায পড়বে, রোযা রাখবে, ফরয, ওয়াজিব, নফল, তাসবীহ সবকিছুই আদায় করবে অথচ ছেলে-সন্তানেরা কুপথে চলবে তোমার মনে এদের কোন ভাবনা নেই– এটা উচিত নয় । এমনটি করলে ক্বেয়ামতের দিন বাঁচতে পারবে না ; বরং কর্তব্য পালন না করার কারণে জবাবদিহি করতে হবে । শাস্তি ভোগ করতে হবে । আল্লাহ্ পাক আমরা সকলকে নিজের অধীনস্থদের খোঁজ খবর নেওয়ার এবং সকলকে সঠিক পথে চলার তাওফীক্ব দান করুক । আমীন ।।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© বঙ্গকবি মিডিয়া লিমিটেড