1. protinews24@gmail.com : protinews.com : Bamgakobi Zahed
বুধবার, ২১ অক্টোবর ২০২০, ১০:১৭ পূর্বাহ্ন
শিরোনাম

রহস্যময় বিজ্ঞান পর্ব-৫

  • প্রকাশিত: শুক্রবার, ৪ সেপ্টেম্বর, ২০২০
  • ৪০

রবিউল হাসান (রবিন)-SPSCB

2001, 1960 এর সাথে সংযুক্ত আরো কঠোর গণনায় “ড্রেক সমীকরণ” প্রস্তাব দেয় যে আমাদের ছায়াপথে শত শত হাজার জীবন-বহনকারী গ্রহ থাকতে পারে।

1961 সালে মার্কিন রেডিও জ্যোতির্বিজ্ঞানী ফ্রাঙ্ক ড্রেক বুদ্ধিমান জীবন হোস্টিং গ্রহের সংখ্যা অনুমান সাহায্য করার জন্য একটি সমীকরণ উদ্ভাবন করেন। যা অধিক উন্নত এবং আমাদের সাথে যোগাযোগ করতে সক্ষম করে ছায়াপথের মধ্যে ছড়িয়ে থাকা বিভিন্ন জীবনধারী গ্রহের সাথে।

ড্রেক সমীকরণটি একসঙ্গে সাতটি কারণের সাথে বহন করে: আমাদের সূর্যের মত নক্ষত্রের গঠনের হার, পৃথিবীর মতো গ্রহের ভগ্নাংশ এবং জীবনকে বিকশিত করে এমন ভগ্নাংশ। এই পরিসংখ্যানগুলোর অনেকগুলোই ব্যাপক বিতর্কের জন্য উন্মুক্ত, কিন্তু ড্রেক নিজে ছায়াপথের যোগাযোগ সভ্যতার চূড়ান্ত সংখ্যা প্রায় ১০,০০০ বলে অনুমান করেন।

২০০১ সালে, ছায়াপথের জীবন-বহনকারী গ্রহের সংখ্যা সম্পর্কে আরো কঠোর অনুমান — নতুন তথ্য এবং তত্ত্ব ব্যবহার করে- শত শত হাজার লোকের একটি চিত্র নিয়ে এসেছিল। প্রথমবারের জন্য, গবেষকরা অনুমান করেছেন যে নক্ষত্রের চারপাশে “বাসযোগ্য অঞ্চল” তে কতগুলি গ্রহ থাকতে পারে, যেখানে জল তরল এবং সালোকসংশ্লেষণ সম্ভব। ফলাফল সুপারিশ করে যে একটি বাসস্থান পৃথিবীর মত গ্রহ কয়েক শত আলোকবর্ষ দূরে হিসাবে সামান্য হতে পারে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© বঙ্গকবি মিডিয়া লিমিটেড